সর্বশেষ

আইনজীবী সমিতির স্বাস্থ্যবিধি তদারকিতে কমিটি গঠনের নির্দেশ হাইকোর্ট বিভাগের

করোনা সংক্রমণ এড়াতে আইনজীবীদের নিয়ন্ত্রণকারী সংগঠন বাংলাদেশ বার কাউন্সিল থেকে জারি করা স্বাস্থ্যবিধি প্রত্যেকটি আইনজীবী সমিতি মেনে চলছে কিনা তা তদারকি করার জন্য একটি মনিটরিং কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

একই সাথে আইনজীবী সমিতিগুলোতে স্বাস্থ্যবিধি বাস্তবায়ন সংক্রান্ত অগ্রগতি প্রতিবেদন আগামী ৫ জুলাইয়ের মধ্যে আদালতে দাখিল করার নির্দেশ দেয়া হয়েছে।

জনস্বার্থে করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি করে বুধবার বিচারপতি জে. বি. এম হাসানের ভার্চুয়াল বেঞ্চ এ নির্দেশ দেন।

রিট আবেদনকারী আইনজীবী ব্যারিস্টার মো. হুমায়ন কবির পল্লব মামলাটির শুনানি করেন। তাকে সহযোগিতা করেন আরেক রিট আবেদনকারী আইনজীবী ব্যারিস্টার মোহাম্মদ কাউছার।

আদেশের বিষয়টি ব্যারিস্টার পল্লব নিশ্চিত করেন।

আইনজীবী পল্লব ও মোহাম্মদ কাউছার গত ৩ জুন দেশের প্রত্যেক জেলা আইনজীবী সমিতির প্রাঙ্গনে থার্মাল স্ক্যনার স্থাপন, সেনিটাইজার, সাবান, এবং হাত ধোয়ার উপকরণ সরবরাহসহ সারাদেশের আইনজীবী ভবন পরিচালনায় একটি বিশেষ স্বাস্থ্যবিধি প্রণয়নের রিট পিটিশন দাখিল করেছিলেন।

এরপর গত ১৫ জুন আইনজীবী সমিতিগুলো নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান বাংলাদেশ বার কাউন্সিল একটি স্বাস্থ্যবিধি প্রণয়ন করে তা সকল বার সমিতিকে মেনে চলার নির্দেশ দেন।

বুধবার আদালত রিট আবেদনটির শুনানি করে বার কাউন্সিলের দেয়া স্বাস্থ্যবিধি মেনে চলার বিষয়ে মনিটরিং কমিটি করতে এবং প্রতিবেদন দাখিলের ওই নির্দেশ দেন বলে জানান রিটকারী আইনজীবী ব্যারিস্টার পল্লব।

রিট আবেদনে বলা হয়, যেহেতু করোনাভাইরাসের মহামারি বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে আরও কয়েক বছর দীর্ঘস্থায়ী হতে পারে সেহেতু করোনা প্রতিরোধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা জরুরি। সারাদেশের আদালতগুলোতে প্রতিদিন প্রায় ছয় থেকে সাত লাখ লোকের সমাগম হয়। একই সাথে আইনজীবী, বিচারক, আদালতের অফিসাররা এবং অন্যান্য লোকজনের সমাগম ঘটে। কাজেই এমন জনবহুল জায়গায় জীবাণুনাশক বুথ এবং অন্যান্য ব্যবস্থা পর্যাপ্তভাবে গ্রহণ করা জরুরি। অন্যথায় নিয়মিত আদালত চালু হওয়ার সাথে সাথেই আইনজীবী, বিচারক, আদালতের কর্মকর্তা-কর্মচারী, আগত দর্শনার্থীদের আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যাবে।

রিট আবেদনে বাংলাদেশ বার কাউন্সিল, বাংলাদেশ সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের সম্পাদক, স্বাস্থ্যসচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, প্রধানমন্ত্রীর মুখ্য সচিবকে বিবাদী করা হয়।

সূত্রঃ ইউএনবি

No comments