সর্বশেষ

৩০ জুন ঢাকায় প্রেস কনফারেন্স ও সারাদেশে শিক্ষানবিশ আইনজীবীদের মানববন্ধন কর্মসূচী

প্রায় তিন বছর যাবৎ বাংলাদেশ বার কাউন্সিল আইনজীবী তালিকাভুক্তিকরণ এনরোলমেন্ট প্রসেস সম্পন্ন না হওয়ায় আগামী ৩০ শে জুন ২০২০ রোজ মঙ্গলবার সকাল ১১ ঘটিকায় সাগর রুনি মিলনায়তন, ঢাকা রিপোর্টারস ইউনিটিতে সম্মিলিত শিক্ষানবিশ আইনজীবী সংগ্রাম পরিষদ-এর প্রেস কনফারেন্স অনুষ্ঠিত হবে। এছাড়া একই সাথে জেলা শহরগুলোতে মানববন্ধন কর্মসূচীর আয়োজন করেছেন তারা। সকল জেলায় শিক্ষানবিশ আইনজীবীদের অংশগ্রহণে তাদের কর্মসূচী সফল হবে বলে তারা মনে করেন।


এর আগে গত ১৯ জুন ২০২০ তারা ৪ দফা দাবীতে ঘোষণাপত্র প্রকাশ করে্ন।

দাবি সমূহ হলঃ

১) ২০১৭ সালের আপিল বিভাগের রায়ের ১২ নাম্বার নির্দেশনাটি মুজিববর্ষ ২০২০ সাল থেকে কার্যকর করা হোক অর্থাৎ আপিল বিভাগের রায় অনুযায়ী ২০২০ সালের মধ্যেই এনরোলমেন্ট প্রসেস সম্পন্ন করার অনুরোধ করছি। যেহেতু করোনা পরিস্থিতির জন্য লিখিত পরীক্ষা অনির্দিষ্ট সময়ের জন্য অনিশ্চিত এবং লিখিত পরীক্ষার খাতা মূল্যায়ন করা সময় সাপেক্ষ বিষয়, সেহেতু লিখিত পরীক্ষা বাতিল করে ভাইভা নিয়ে এনরোলমেন্ট প্রসেস শেষ করার অনুরোধ করছি। যদি করোনা পরিস্থিতির জন্য ভাইভাও নেওয়া সম্ভব না হয় সেক্ষেত্রে লিখিত ও ভাইভা উভয়ই বাতিল করে ২০১৭ ও ২০২০ সালে প্রিলিমিনারি উর্ত্তীর্ণদের সনদ প্রদান করে ২০২০ সালের মধ্যেই এনরোলমেন্ট প্রসেস সম্পন্ন করার অনুরোধ করছি।

২) আগামীতেও যেকোনো ধরনের জাতীয় দুর্যোগ ও ক্রান্তিকালীন সময়েও যেনো আপিল বিভাগের নির্দেশ অনুযায়ী এনরোলমেন্ট প্রসেস প্রতি বছর নিয়মিত সম্পন্ন করা যায় সেজন্য বিধি এমনভাবে সংশোধন করার অনুরোধ করছি যেনো প্রিলিমিনারি, লিখিত, ভাইভা এই তিনটি পরীক্ষার মধ্যে যেকোনো একটি অথবা দুইটি পরীক্ষা বাতিল করে বার কাউন্সিলের এনরোলমেন্ট প্রসেস সম্পন্ন করার ক্ষমতা থাকে। অর্থাৎ ক্রান্তিকালীন সময়ে এনরোলমেন্ট প্রসেস সম্পন্ন করার এবং এনরোলমেন্ট এর জট নিরসনের জন্য স্থায়ী সমাধানের বিধান বিধিতে অন্তর্ভুক্ত করার জন্য অনুরোধ করছি।

৩) প্রতি বছরের কখন এনরোলমেন্ট পরীক্ষার প্রিলিমিনারি, লিখিত ও ভাইভা হবে সে বিষয়টির সময় বা তারিখ সুনির্দিষ্টভাবে বিধিতে অন্তর্ভুক্ত করার অনুরোধ করছি এবং বার কাউন্সিলের প্রতিটি নির্বাচিত কমিটি তার পূর্ণ মেয়াদের মধ্যে কমপক্ষে তিনটি এনরোলমেন্ট পরীক্ষা সম্পন্ন করতে হবে, এমন বাধ্যবাধকতাও যুক্ত করার অনুরোধ করছি।

৪) শিক্ষানবিশ আইনজীবীদের দৈনিক সম্মানী বা ভাতা নূন্যতম ৩০০ টাকা নির্ধারণ করার জন্য বার কাউন্সিল কর্তৃক পদক্ষেপ গ্রহণ করার অনুরোধ করছি।

No comments