সর্বশেষ

নওগাঁয় বিশ্ববিদ্যালয় স্থাপনে খসড়া আইন প্রণয়নের নির্দেশ

উত্তরবঙ্গের নওগাঁয় নতুন একটি পাবলিক বিশ্ববিদ্যালয় হচ্ছে। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এ বিষয়ে ব্যবস্থা নিতে কয়েকমাস আগে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগকে নির্দেশ দেয়া হয়েছিল। তা, আমলে নিয়ে নওগাঁ বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য খসড়া আইন প্রণয়ন করার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। বিশ্ববিদ্যালয় মন্জুরী কমিশন আইন প্রণয়ন করে মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে পাঠাবে।


শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে ইউজিসিকে এ নির্দেশনা দিয়ে চিঠি পাঠানো হয়েছে।

সিনিয়র সহকারী সচিব নীলিমা আফরোজ স্বাক্ষরিত চিঠিতে বিষয়টি অতীব জরুরি বিবেচনা করে খসড়া আইন প্রণয়ন করে মন্ত্রণালয়ে পাঠাতে বলা হয়েছে বিশ্ববিদ্যালয় মন্জুরী কমিশনকে।

এর আগে গত ১৭ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে পাঠানো এক চিঠিতে নওগাঁ বিশ্ববিদ্যালয় স্থাপনের ব্যবস্থা নেয়ার নির্দেশ দেয়া হয় শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগকে। প্রধানমন্ত্রী কার্যালয়ে সহকারী পরিচালক মোহাম্মদ রফিকুল আলমের স্বাক্ষরিত নির্দেশনায় বলা হয়েছে, নওগাঁ জেলায় একটি পূর্ণাঙ্গ পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপনের প্রস্তাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুমোদন দিয়েছেন। সেদিনই এ বিষয়ে ব্যবস্থা নিতে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগকে বলা হয়েছিল।

২০১৮ খ্রিষ্টাব্দের ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের দুদিন আগে প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে নওগাঁ জেলায় নির্বাচনী প্রচারণায় অংশ নেন। সে সময় তিনি নওগাঁ জেলায় ইকোনমিক জোন ও পাবলিক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠাসহ গ্যাস সরবরাহ দেয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন।

সূত্রঃ দৈনিক শিক্ষা

No comments