সর্বশেষ

পাঠক ভাবনাঃ "বাবা মানে না বলা ভালোবাসা" - মুন খাদিজা

গত ২১ জুন রোববার ছিল বিশ্ব বাবা দিবস। জন্ম হবার পর হতে বাবা বটবৃক্ষের মত তার সন্তানদের ছায়া দেন। একেক জনের কাছে বাবার সংজ্ঞা একেক রকম। বিশ্ব বাবা দিবস উপলক্ষে "আইন বিদ্যালয়" "AIN24" তার পাঠকদের কাছে বাবা সম্পর্কে জানতে চায়। বাবা সম্পর্কে যারা ফেসবুকে মতামত জানিয়েছেন তা তুলে ধরা হল।


মুন খাদিজা
বাবা মানে না বলা ভালোবাসা
বাবা মানে পরিশ্রম করে হাসি মুখে ঘরে পিরে সকলের মুখে হাসি ফুটানো। 
বাবা মানে শত অভাবের মাঝেও সন্তানের চাহিদা পুরন করা।
সালাম জানাই পৃথিবীর সকল বাবা কে।


তরিকুল ইসলাম জুয়েল  
আইন ছাত্র
বাবা অক্ষর দু'টো , বাবাকে নিয়ে লিখলে দু 'কোটি অক্ষর দিয়েও শেষ করা যাবে না । যত বায়না ,আবদার মায়ের কাছে, পুরণ করে  বাবা। বাবার শাসন একটু কঠিন হলেও , অন্তরের ভালবাসা  অসীম-- আমার কাছে আমার বাবা দুনিয়ার সকল বাবাদের সেরা। বাবা দিবসে, সকল বাবার প্রতি অফুরন্ত ভালবাসা ও শ্রদ্ধা ।


ইসরাত জাহান বনানী
বাবা একটা পরিচয়,বাবা ছোট্ট শব্দের  প্রকাণ্ড ছাতা।জন্মলগ্ন থেকে বাবার সাথে মায়ের মতো নাড়ির বন্ধন থাকেনা।আমাদের মা ই বাবাকে চেনান অন্যসব আত্নীয়ের মতো।তাও বাবা কিভাবে যেনো স্পেশাল জায়গাটা পেয়ে যান।প্রয়োজনমতো এক্সট্রা ভালোবাসা,আন্তবিশ্বাস,সাহস,প্রেরণা হয়ে উঠেন।বাবার চোখের ভাষায় আমরা আমাদের স্বপ্ন-আশার বীজ বুনতে শিখি। বাবার কাঁধেই আমাদের সমস্ত ভার যেনো নিশ্চিন্ত!বাবার বুকে মাথা গুজলেই যেনো জয়ী হওয়ার স্পিরিট পাই।বাবাই প্রথম শিক্ষক,বাবার আংগুল ধরেই স্কুলের পথ থেকে ভার্সিটি অঙ্গনে পথচলা।বাবা একজন ম্যাজিশিয়ান,যে সমস্ত কিছু নিমেষেই সেট করে দিতে পারে!একটি ভরসাস্থলের নাম বাবা,পরম শ্রদ্ধেয় নাম বাবা।বাবাদের স্নেহের ছাতাটা এতোটাই প্রসারিত যে,চাচ্চুও বাবার স্নেহ দেয়,কখনো কখনো ক্লাসের  স্যারের চোখেও বাবা দেখতে পাই,বন্ধুর বাবাও কেমন জানি বাবার সুরে একটা দুইটা গল্প শুনান,রাজ্যের পেরাশানি মাথায় নিয়ে যখন বাসে চড়ি তখন বাবার বয়সী কেউ বলে ওঠে "মা,মাথাটা জানালার বাইরে কেন?",ডাক্তারের কাছে গেলে উনার মেয়ের মতোই কেয়ার নেন,চটপটি মামা এক চিমটি মমতা এড করে চটপটি টা টেস্টি করে তুলেন,রিকশায় চড়ার সময় চাচা হুট করেই বলে ফেলেন,"তোমার মতো আমারও একটা মেয়ে আছে"!

বাবা তো অপরিহার্য! আমিতো বাবার অবিচ্ছেদ্য অংশ।
বাবা দিবসে সকল বাবাদের জানাই অপরিমেয় শ্রদ্ধা!

কামরুন নাহার কলি
তুমি যখন আমাদের ছেড়ে চলে যাও বাবা না ফিরার দেশে তখন আমি বড্ড ছোটো ছিলাম।কিন্তু আমি আজও ভুলতে পারিনি বাবা তোমার সেই বুকে জড়িয়ে আদরগুলো, স্মৃতি হয়ে আমার মনের মধ্যে রয়ে গিয়েছে, তোমার সেই আমাকে ডাকা মা মা শব্দ গুলো এখনো কানে দোলা দিয়ে যায়,আমার এখনো মনে আছে বাবা আমার অশ্রু ভরা চোখ দুটো যখন তুমি দেখতে তখন তুমি কতটা ব্যাকুল হয়ে যেতে আমার কান্নার কারণ টুকু জানার জন্য, জানো বাবা আমি এখনো অনেক কাদি আমার চোখ গুলো এখনো অশ্রু তে ভোরে থাকে কিন্তু এখন আর কেউ জিজ্ঞেস করে না গো বাবা।।
প্রতিটা দিন আমার স্মৃতি তে তুমি এসে কড়া দেও বাবা,আমার খারাপ মুহুর্তে গুলোকে তোমাকে মিস করি শুধু মনে হয় তুমি যদি আমার পাশে থাকতে আমি আমার শক্ত খুঁটি টি পেয়ে যেতাম,শুধু খারাপ সময় নয় তোমাকে আমার খুশির মুহুর্ত গুলো তেও অনেক বেশি মিস করি গো বাবা শুধু মনে হয় তুমি যদি আজ থাকতে তাহলে আমাকে নিয়ে তোমার কতনা খুশি হইতো।।

অনেক কিছু বলার ছিলো বাবা তোমাকে সবটা বলে উঠতে পারছিনা চোখ দুটো আমার অশ্রু তে ভোরে গেছে বাবা,তুমি তো এখন আমার পাশে নেই কেই বা আমার চোখের পানিগুলো মুছে দিবে বলতো।।
তোমার মেয়ে এখন অনেক খানি বড় হয়ে গেছে বাবা, কলেজ এর গন্ডি পার করেছে।। তুমি যেখানে থাকো অনেক ভালো থাকো বাবা আমার অনেক গুলো ভালোবাসা তোমার জন্য।

জুলি বেগম
শিক্ষানবিশ আইনজীব,  সিলেট   
অনেক বছর আগে বাবাকে হারিয়েছি। আজও কষ্টের সময় মনে হয় যদি আব্বা থাকতেন তাহলে কিছু না হোক জড়িয়ে ধরে কাঁদতেতো পারতাম।একটু শান্তনা দেয়ার বকা দেয়ার আদর, শাসনের কেউ একজন থাকত।আল্লাহ যেন সবার বাবাকে ভালো রাখেন।



No comments