সর্বশেষ

ভারতে কঠিন ফিক্সিং আইনের পরামর্শ আকসুর

ভারতে ম্যাচ ফিক্সিংকে অপরাধ হিসেবে গণ্য করা এবং শাস্তির বিধান করার পরামর্শ দিয়েছে আইসিসির অ্যান্টি করাপশন ইউনিট (আকসু)। এতেই বদলে যাবে ভারতের জুয়াড়িদের চরিত্র। আকসুর তদন্ত বিভাগের সমন্বয়ক স্টিভ রিচার্ডসন এমনই মনে করেন।


তার মতে, আগামী বছর ভারতে টি২০ বিশ্বকাপ আছে। ২০২৩ সালে আছে ৫০ ওভারের বিশ্বকাপ। বড় এই দুই ইভেন্টকে সামনে রেখে ম্যাচ ফিক্সিং নিয়ে আইন করার এটাই ভারতের জন্য উপযুক্ত সময়। ভারতীয় ক্রিকেট বোর্ডের সেক্রেটারি অজিত সিংও মনে করেন, ভারতে ম্যাচ পাতানোর মূল উৎপাটনের জন্য দরকার শক্ত আইন।

শ্রীলংকায় এরই মধ্যে ম্যাচ পাতানো ও ম্যাচ পাতানোর প্রস্তাবকে অপরাধ হিসেবে গণ্য করা হয়। সেখানে ম্যাচ পাতানোর সঙ্গে কেউ যুক্ত থাকলে তার সর্বোচ্চ সাড়ে পাঁচ লাখ ডলার জরিমানার সঙ্গে ১০ বছরের জেলও হয়। শ্রীলংকার বেশ কিছু সাবেক ক্রিকেটারের ম্যাচ পাতানোর সঙ্গে যুক্ত সন্দেহ থেকে আইসিসির সহায়তায় গত বছর ওই আইন করেছে শ্রীলংকা।

আকসুর কর্মকর্ত রিচার্ডসন বলেন, ভারতের সামনে দুটো বড় ক্রীড়া আয়োজন। এখন তাই তাদের আইন করা দরকার। ভারতের পুলিশের সঙ্গে আমাদের ভালো সম্পর্ক। কিন্তু পেছনে এক হাত বেধে তাদের তদন্তে নামানো হয়। ক্রিকেটের দুর্নীতি থামাতে আইসিসি সবকিছুই করতে প্রস্তুত। আইন হলে চিত্র পুরোপুরি বদলে যাবে। আমরা ৫০টি কেস অনুসন্ধান করেছি। যাদের অধিকাংশের দুর্নীতির সঙ্গে যোগাযোগ ছিল। ভারতের ক্রীড়াঙ্গন বাঁচাতে তাই আইনই এখন ভরসা।'

ম্যাচ পাতানো নিয়ে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ায় কঠোর আইন আছে। ইংল্যান্ডে ম্যাচ ফিক্সিংকে ঘুষ আইনের আওতাভুক্ত করা হয়েছে। ভারতে তেমন কোন আইন নেই। অথচ ফিক্সিং বাণিজ্যের ৯০ ভাগ শেয়ারই ভারতের জুয়াড়িদের দখলে। বিভিন্ন প্রতিবেদন বলছে ভারতের জুয়াড়িদের ৩ লাখ কোটি রুপির জুয়ার বাণিজ্য আছে।

ম্যাচ পাতানোর দায়ে তাই মোহাম্মদ আজহারউদ্দিন, শ্রী শান্তরা নিষিদ্ধ হলেও জুয়াড়িদের কোন সংকটে পড়তে হয় না। বাংলাদেশ অলরাউন্ডার সাকিব আল হাসানকে জুয়াড়ি দিপক আগারওয়াল ম্যাচ পাতানোর প্রস্তাব দেয়। বিষয়টি হালকাভাবে নিয়ে সাকিব নিষিদ্ধ হয়েছেন এক বছর।

আইসিসি জুয়াড়ি দিপক আগারওয়ালকে ছয় মাসের নিষেধাজ্ঞাসহ দুই বছর ক্রিকেট কার্যক্রম থেকে নিষিদ্ধ করেছে। কিন্তু ভারতের আইন কিছু করতে পারেনি। রিচার্ডসন তাই মনে করেন, আগে আইন দরকার। কারণ প্রচলতি আইনে পুলিশের জুয়াড়িদের রুখতে তেমন কিছু করার নেই।

সূত্রঃ সমকাল

No comments