সর্বশেষ

খুলনায় গেজেটের মাধ্যমে সনদের দাবীতে শিক্ষানবিশ আইনজীবীদের মানববন্ধন

সারা দেশের ন্যায় খুলনাতেও আজ(৩০জুন) মঙ্গলবার সকাল ১০ টায় সম্মিলিত শিক্ষানবিশ আইনজীবী সংগ্রাম পরিষদ কর্তৃক পূর্ব ঘোষিত সিদ্ধান্ত মোতাবেক ২০১৭ এবং ২০২০ সালের প্রিলিমিনারী পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষানবিশ আইনজীবীদের গেজেটের মাধ্যমে সনদ প্রদানের দাবিতে মানববন্ধন করা হয়েছে। খুলনা মহানগরীর প্রাণকেন্দ্র প্রেস ক্লাবের সামনে এ মানববন্ধন কর্মসূচী পালিত হয়।


জানা যায়,শিক্ষানবিশ আইনজীবীদের সঠিক সময়ে অাইনজীবী হিসেবে তালিকাভূক্তির পরীক্ষা অনুষ্ঠান না হওয়ায় দীর্ঘ জটিলতায় পরে গেছেন তারা। তাই তাঁরা আজকের এ মানববন্ধনের মাধ্যমে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে ২০১৭ এবং ২০২০ সালের প্রিলিমিনারিতে উত্তীর্ণদের রিটেন,ভাইভা মওকুফ করতঃ সরাসরি আইনজীবী হিসেবে তালিকাভূক্ত করনের জোর দাবী জানায়।

খুলনার শিক্ষানবিশ আইনজীবীদের কাছ থেকে আরোও জানা যায়,বর্তমানে সারাদেশে প্রায় ৭০০০০(সত্তর হাজার) শিক্ষানবিশ আইনজীবী এ পেশায় আসার অপেক্ষায়। তার মধ্যে অতি সন্নিকটে দরজায় কড়া নাড়ছে ২০১৭ এবং ২০২০ সালের প্রিলিমিনারি পাশ করা প্রায় ১২৫০০(বার হাজার পাঁচশত) শিক্ষানবিশ আইনজীবী। নিয়ম অাছে প্রলিমিনারি পরীক্ষার পরবর্তী তিন মাসের মধ্যে রিটেন পরীক্ষা গ্রহণ করা। কিন্তু দীর্ঘদিন পরীক্ষার জটিলতা এবং বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের কারণে বর্তমানে লিখিত পরীক্ষা সম্পূর্ণভাবে অনিশ্চিত হয়ে পড়ায় প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ ২০১৭ এবং ২০২০ সালের শিক্ষানবিশদের গেজেটভুক্ত করা হোক
বলে প্রধানমন্ত্রীর নিকট জোর দাবী জানায় শিক্ষানবিশ আইনজীবীরা।

খুলনার শিক্ষানবিশ আইনজীবী মোঃ নজরুল ইসলাম বলেন- স্বাধীনতা পরবর্তী সময়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালের সংকটকালীন মূহূর্তে আইনজীবী হিসেবে সরাসরি তালিকাভুক্তির আদেশ দিয়েছিলেন। আর বর্তমান করোনা পরিস্থিতি ঐ সংকটকালীন সময় থেকে কম নয়। তাই আমি দেশরত্ন বঙ্গবন্ধু কন্যা,মমতাময়ী মা,এদেশের উন্নয়নের এক নতুন রোল মডেল,জননেত্রী,প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে জোর দাবী জানাবো যেন ২০১৭ এবং ২০২০ সালের প্রিলিমিনারি পাশকৃতদের সরাসরি গেজেট প্রদানের আদেশ দিয়ে এই অবহেলীত বেকার শিক্ষানবিশ আইনজীবীদের স্ব-নির্ভর করে তোলে।

উক্ত মানব বন্ধন কর্মসূচীতে খুলনা জেলা আইনজীবী সমিতির শিক্ষানবিশ আইনজীবীদের মধ্যে উপস্হিত ছিলেন-মিতা খাতুন,তানিয়া ইয়াসমিন বীনা,দীপন কুমার সরদার,বাপ্পী,মাসুদ,পিয়াস,মোঃ রায়হান আলী,রুনা লাইলা,রাজিয়া আফরিন মিম,সোনিয়া আক্তার,আসাদুর রহমান আসাদ,মোঃমিলন,রতন, মফিজ,প্রকাশ চন্দ্র রায়,মোঃনজরুল ইসলাম,
শাহাজাহান,সোনিয়া,রুমা আক্তার,আলমগীর,
আলামিন,সুতানু মিস্ত্রী, তানিসা মিতা,নারায়ন চন্দ্র রায় প্রমুখ।

উল্লেখ্য,এই শিক্ষানবিশ আইনজীবীরা সারা দেশে গেজেটের মাধ্যমে সনদের দাবীতে একযোগে গত ৯জুনে দেশের প্রতিটি জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করে ছিলেন।

সূত্রঃ ইন্দো বাংলা

No comments