সর্বশেষ

আদালতে নিয়মিত কোর্ট আরম্ভ করার দাবিতে মানববন্ধন

করোনাকালে বিচারপ্রার্থী জনগণ ও আইনজীবীদের স্বার্থে অবিলম্বে দেশের সব আদালতে নিয়মিত কোর্ট আরম্ভ করার দাবিতে মানববন্ধন করেছেন আইনজীবীরা।

বৃহস্পতিবার (২৪ জুন) সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে সাধারণ আইনজীবী পরিষদের ব্যানারে এই মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়। পরিষদের আহ্বায়ক অ্যাডভোকেট মোমতাজউদ্দিন আহমদ মেহেদীর নেতৃত্বে এ সময় সুপ্রিম কোর্টের বেশ কয়েকজন আইনজীবী এই মানববন্ধন ও সমাবেশে যোগ দেন।


এর আগে গত ২১ জুন যথাযথ স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দূরত্ব বজায় রেখে বাংলাদেশের ৬০ হাজার আইনজীবীর জীবন-জীবিকার স্বার্থে সুপ্রিম কোর্টসহ দেশের সব আদালতে নিয়মিত কোর্ট চালু করে দিতে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের কাছে আবেদন জানিয়েছিলেন আইনজীবী মেহেদী।

ওই আবেদনে বলা হয়েছিল, গত ১৩ মার্চ থেকে সুপ্রিম কোর্ট এবং ২৬ মার্চ থেকে দেশের সব আদালতের স্বাভাবিক কার্যক্রম বন্ধ রয়েছে। বিগত তিন মাস আইনজীবীরা নিয়মিত কোর্ট করতে না পারায় অধিকাংশ আইনজীবী চরম অর্থ সংকটে পড়েছেন। বিচারপ্রার্থী জনগণের চাপ সামাল দিতে তারা হিমশিম খাচ্ছেন। ইতোমধ্যে সরকার ভার্চুয়াল বিচার ব্যবস্থা চালু করেছে। বাংলাদেশের ৯৫ শতাংশ আইনজীবীর প্রশিক্ষণ না থাকায় ও ইন্টারনেট সুবিধার অভাবে ভার্চুয়াল কোর্টে মামলা করতে পারছেন না। অধিকাংশ আইনজীবীর সঞ্চিত টাকাও নেই।

করোনা একটি দীর্ঘ মেয়াদি বৈশ্বিক সমস্যা। কোভিড-১৯ কতদিন স্থায়ী হবে তা কেউই জানে না। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও বিশেষজ্ঞদের মতে, মানবজাতিকে দীর্ঘদিন ধরে করোনা মোকাবিলা করেই টিকে থাকতে হবে। প্রয়োজন সচেতনতা ও সাবধানতা। জীবনতো আর  থেমে থাকতে পারে না এবং জীবিকা ছাড়া জীবন অচল। তাই প্রধান বিচারপতির কাছে দেশের সব আদালত খুলে দিতে অনুরোধ জানিয়েছিলেন আইনজীবী মোমতাজউদ্দিন আহমদ মেহেদী।

সূত্রঃ বাংলা ট্রিবিউন

No comments