সর্বশেষ

ডিজিটাল কোর্ট আইন জারিতে বিশেষজ্ঞ মতামত নেবে সংসদীয় কমিটি

ভিডিও কনফারেন্সসহ অন্যান্য ডিজিটাল মাধ্যমে আদালতের কার্যক্রম চালানোর সুযোগ রেখে জারি করা অধ্যাদেশটি আইন  হিসেবে জারি করতে সংসদে যে বিল তোলা হয়েছে, তা চূড়ান্ত করার আগে বিশেষজ্ঞ মতামত নেবে সংসদীয় কমিটি।


বুধবার (২৪ জুন) আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। সংসদ সচিবালয় থেকে এ তথ্য জানানো হয়েছে।

মঙ্গলবার (২৩ জুন) সংসদে ‘আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার বিল- ২০২০’ সংসদে তোলা হয়। পরে বিলটি ৫ দিনের মধ্যে পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

বিশেষজ্ঞদের নিয়ে আগামী ২৮ জুন আবারও বৈঠক করবে সংসদীয় কমিটি।

এ বিষয়ে জানতে চাইলে কমিটির সদস্য শামীম হায়দার পাটোয়ারী বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আইনটির বিষয়ে পরামর্শ নেওয়ার জন্য আমরা আইনজ্ঞদের সঙ্গে বসবো। তাদের নিয়ে আগামী ২৮ জুন কমিটি আবারও বসবে।’

কাদেরকে ডাকা হবে জানতে চাইলে তিনি বলেন, ‘অ্যাটর্নি জেনারেল, আইন কমিশনের চেয়ারম্যান, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রারসহ কয়েকজন সিনিয়র আইনজীবীকে ডাকার সিদ্ধান্ত হয়েছে।’

এ প্রসঙ্গে ব্যারিস্টার শামীম হায়দার বলেন, ‘আমাদের কাছে মনে হয়েছে, ‘ডিজিটাল বিচার’ নিয়ে আইনজীবীদের মধ্যে কিছুটা ভুল বোঝাবুঝির বিষয় আছে। অনেকে এটা বুঝতে চান না। এজন্য আমি কমিটিতে একজন  তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞকে আমন্ত্রণ জানাতে বলেছি। উনারা হয়তো বিষয়টি সুন্দর করে বুঝাতে পারবেন।’

কোভিড-১৯ মহামারির মধ্যে ভিডিও কনফারেন্সসহ অন্যান্য ডিজিটাল মাধ্যমে আদালতের কার্যক্রম চালানোর সুযোগ রেখে গত ৭ মে মন্ত্রিসভা এ সংক্রান্ত অধ্যাদেশের খসড়ায় অনুমোদন দেয়। ওই খসড়ার ভিত্তিতে দেশের সব আদালতে ‘ভার্চুয়াল কোর্টের’ কার্যক্রম শুরু হয়।

নিয়ম অনুযায়ী অধ্যাদেশ জারির পর তা সংসদে তোলা হয় গত ১০ জুন। অধ্যাদেশটি আইনে পরিণত করতে হলে চলমান অধিবেশনের প্রথম বৈঠকের তারিখ থেকে পরবর্তী ৩০ দিনের মধ্যে মন্ত্রণালয়কে তা জাতীয় সংসদে উপস্থাপন করে অনুমোদন করাতে হবে। অন্যথায় ৩০ দিন অতিবাহিত হলে অধ্যাদেশটি কার্যকারিতা হারাবে।

সংসদ সচিবালয়ে খোঁজ নিয়ে জানা গেছে, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, আইন কমিশনের চেয়ারম্যান সাবেক প্রধান বিচারপতি এবিএম খায়রুল হক, জ্যেষ্ঠ আইনজীবী আব্দুল বাসেত মজুমদার, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলকে পরবর্তী বৈঠকে আমন্ত্রণ জানানো হবে।

কমিটির সভাপতি আবদুল মতিন খসরুর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য আব্দুল মজিদ খান, শহীদুজ্জামান সরকার, শামীম হায়দার পাটোয়ারী এবং গ্লোরিয়া ঝর্ণা সরকার অংশ নেন।

লেজিসলেটিভ ও সংসদবিষয়ক বিভাগের সচিব নরেন দাসসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে অংশ নেন।

সূত্রঃ বাংলা ট্রিবিউন

No comments