সর্বশেষ

সিবিএসই বোর্ডের দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা হচ্ছেনা ভারতে

 ১ জুলাই থেকে দেশ জুড়ে সিবিএসই বোর্ডের দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা হচ্ছেনা। ছাত্রছাত্রীদের তাদের শেষ দেওয়া ৩টি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে নম্বর স্থির করা হবে। সেটাই হবে তাদের বোর্ড পরীক্ষায় প্রাপ্ত নম্বর। তবে দ্বিতীয় রাস্তা খোলা থাকছে দ্বাদশ শ্রেণির পরীক্ষার্থীদের জন্য। যদি ছাত্রছাত্রীরা চায় তাহলে তাদের অপেক্ষা করতে হবে। করোনা পরিস্থিতি বদলে যদি পরীক্ষা গ্রহণের অবস্থা তৈরি হয় তাহলে পরীক্ষা গ্রহণের ব্যবস্থা করবে বোর্ড। তবে তা কবে হবে তা বলা যাচ্ছেনা। সিবিএসই বোর্ডের এই সিদ্ধান্তের কথা এদিন সুপ্রিম কোর্টকে জানিয়ে দিলেন সলিসিটর জেনারেল তুষার মেহতা।


সিবিএসই বোর্ডের দশম শ্রেণির ছাত্রছাত্রীদের জন্য অবশ্য কোনও দ্বিতীয় পথ খোলা থাকছে না। তাদের শেষ দেওয়া ৩টি পরীক্ষার ভিত্তিতেই ফলাফল নির্ধারিত হবে। তাদের কোনও পরীক্ষা গ্রহণ আর হবেনা। অন্যদিকে আইসিএসই বোর্ডও একই রাস্তায় হেঁটেছে। তবে সিবিএসই যেমন দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রীদের জন্য একটি রাস্তা খুলে রেখেছে, আইসিএসই তা রাখেনি। তারা স্পষ্ট করে দিয়েছে আইসিএসই বোর্ড কোনও পরীক্ষা গ্রহণ করবেনা। এখনও নয়, পরেও নয়।

আইসিএসই এবং সিবিএসই বোর্ডের এই সিদ্ধান্ত নিয়ে শিক্ষক ও ছাত্রছাত্রী মহলে মিশ্র প্রতিক্রিয়া শোনা গেছে। অনেক শিক্ষক ও ছাত্রছাত্রী মনে করছেন তাদের জীবনের গুরুত্বপূর্ণ পরীক্ষার জন্য তারা যে প্রস্তুতি নিল তা এভাবে পরীক্ষা না নিয়ে বিগত পরীক্ষার নম্বরের ভিত্তিতে নম্বর দিলে সঠিকভাবে প্রতিফলিত হবেনা। তাদের মূল্যায়নে খামতি থেকে যাবে। আবার অনেকে মনে করছেন করোনা পরিস্থিতিতে এত বড় পরীক্ষার ঝুঁকি না নিয়ে ভালই করেছে বোর্ড।

সূত্রঃ নীলকন্ঠ

No comments