সর্বশেষ

অনানুষ্ঠানিক শ্রমজীবীদের অধিকার ও আইনগত সুরক্ষা নিশ্চিত করতে শ্রম আইনের সংশোধন প্রয়োজন: বিচারপতি মির্জা হোসেইন

সমাজের অনানুষ্ঠানিক শ্রমজীবীদের অধিকার ও আইনগত সুরক্ষা নিশ্চিত করতে শ্রম আইনের সংশোধন প্রয়োজন রয়েছে বলে মত দিয়েছেন সুপ্রিম কোর্ট আপিল বিভাগের বিচারপতি মির্জা হোসেইন হায়দার। বৃহস্পতিবার (২৫ জুন) একাডেমি অব ল’ অ্যান্ড পলিসির (আলাপ) উদ্যোগের লিগ্যাল ওয়েবিনার সিরিজের তৃতীয় পর্বে আয়োজিত আলোচনায় অংশ নিয়ে বিচারপতি তার মতামত তুলে ধরেন। করোনা সংক্রমণকালীন সময়ে শ্রমিক ও মালিকপক্ষের অধিকার শীর্ষক এ ওয়েবিনার অনুষ্ঠিত হয়।


আলোচনায় করোনাকালীন সময়ের সঙ্গে প্রাসঙ্গিক শ্রম আইনের বেশ কিছু ধারার উল্লেখ করে তা বর্ণনা করেন বিচারপতি মীর্জা হোসেইন হায়দার। শ্রম আইনের বিষয়ে তিনি বলেন, আইনটি আমাদের কিছু সামাজিক অনুশীলনগুলোকে বর্ণনা করেছে। কিন্তু আইনটিতে কৃষক, মিস্ত্রী কিংবা হকারদের মতো অনানুষ্ঠানিক শ্রমজীবীদের জন্য কোনও সুরক্ষার বিধান রাখা হয়নি। তাই আইনে অনানুষ্ঠানিক শ্রমজীবীদের অধিকারের বিষয়গুলো তুলে আনার প্রয়োজনীয়তা রয়ে গেছে। এক্ষেত্রে সেসব শ্রমজীবীদের কথা ভেবে সরকারের সুযোগ রয়েছে শ্রম আইনে প্রয়োজনীয় সংশোধন আনার।

অনুষ্ঠানটি সঞ্চালনার দায়িত্বে ছিলেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার রেশাদ ইমাম। এসময় আরও মতামত তুলে ধরেন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান ও বিজিএমইএ’র পরিচালক আসিফ ইবরাহিম। আর ওয়েবিনার পরিচালনায় সার্বিক সহযোগিতা করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার রাশনা ইমাম।

সূত্রঃ বাংলা ট্রিবিউন

No comments